সপ্তাহের কোন দিন ট্রেড করার জন্য সেরা?

অনেকেই জানতে চান ফরেক্স ট্রেড করার জন্য কোন দিনটি সেরা, বা আদৌ সেরা কোন দিন রয়েছে কিনা। যেহুতু প্রাইস পরিবর্তিত হয় প্রতি মুহূর্তে, তাই ট্রেড করার সুযোগও পাওয়া যায় প্রায় সবসময়ই। বেশ কিছুদিন আগে FXBD তে একজন জানতে চেয়েছিলেন ট্রেডিং এর জন্য কোনটি ভালো দিন? তার প্রেক্ষিতেই এই লেখাটি লেখা। যারা চাকরী বা ব্যসার জন্য প্রতিদিন ট্রেড করতে পারেন না, তাদেরও লেখাটি কাজে লাগবে।
সপ্তাহের সেরা দিন সম্পর্কে ভিন্ন জনের ভিন্ন মত থাকাই স্বাভাবিক। কারণ ফরেক্স মার্কেটে একেকজনের ট্রেড করার স্টাইল একেকরকম। এখানে আসলে সবার জন্য সেরা দিন বলতে কিছু নেই, আপনাকে নিজের জন্য সেরা দিন বানিয়ে নিতে হবে। যেই দিনে ট্রেড করা আপনার জন্য সুবিধাজনক বা আপনার জন্য ভালো, সেটাই আপনার কাছে সেরা দিন। 

এক্সপার্টরা মতে কোন দিনটি সেরা?
ফরেক্স মার্কেটে এক্সপার্ট ট্রেডার বলতে কিছুই নেই, সব মিডিয়ার সৃষ্টি। তবে বেশিরভাগ ট্রেডার যারা দীর্ঘ সময় ধরে ট্রেড করে আসছেন, তাদের মতে ট্রেড করার জন্য সপ্তাহের মাঝের দিনগুলো অন্য দিন থেকে উত্তম। তারমানে মঙ্গল, বুধ এবং বৃহস্পতিবার। অপরদিকে এর অর্থ দাড়ায় সোমবার আর শুক্রবার খুব একটা সুবিধার নয়। কেন এই অভিমত? এর পেছনে রয়েছে বেশ কিছু কারণ।
সোমবারঃ ফরেক্স মার্কেট সোমবারে শুরু হয়। কিন্তু যারা নিয়মিত ফরেক্স ক্যালেন্ডার চেক করেন, তারা নিশ্চয়ই জানেন কিছু কিছু সপ্তাহে সোমবার কিছু কিছু দেশে ব্যাংক হলিডে থাকে। তাই ধরুন আগামী সোমবার যদি মেজর কয়েকটা দেশ যারা ফরেক্স মার্কেটে ভালো প্রভাব ফেলে, তাদের ব্যাংক বন্ধ থাকে, তাহলে সোমবারে মার্কেটে প্রাইস মুভমেন্ট সাধারণ সময়ের থেকে তুলনামুলক কম হবে। আমাদের বেশিরভাগ ট্রেডারের কাছেই প্রাইস যত বেশি পরিবর্তিত হবে, লাভ হওয়ার সুযোগ তত বেশি। তাই এ দিনগুলোতে অনেকেই ট্রেড করে খুব একটা মজা পান না। এছাড়া সোমবারে অনেক সময় মার্কেট গ্যাপ নিয়েও ওপেন হয়। গ্যাপ ফিল আপ হওয়া ইত্যাদি নিয়ে অনেকেই আসলে কোনদিকে ট্রেড দিবেন সেটা ঠিক করে উঠতে পারেন না। অনেকসময় নতুন সপ্তাহে মেজর ট্রেন্ড পরিবর্তন হয়, তাই অনেক ট্রেডার নতুন ট্রেন্ড বুঝে উঠার জন্য সোমবারে কিছুটা কনফিউজড থাকেন।
শুক্রবারঃ আমার প্রথম অ্যাকাউন্ট শূন্য হয় শুক্রবারে। শুক্রবার পবিত্র দিন হলেও অনেকে এর নাম দিয়েছে ব্ল্যাক ফ্রাইডে। কারণ NFP এর মত কিছু নিউজ রিলিজ হয় এই শুক্রবারে। আর হ্যাঁ, আমার প্রথম অ্যাকাউন্ট শূন্য হয়েছিল এক শুক্রবারের NFP তেই। এমনিতেই শুক্রবারে দিনের শেষের দিকে মুভমেন্ট একদম পরে যায়। অপরদিকে নিউজ টাইমে বড় বড় প্রাইস মুভমেন্ট ঘটে। ভালো করে খেয়াল করলে দেখবেন আপনি যতগুলো স্লিপপেজের শিকার হয়েছেন, তার অধিকাংশই শুক্রবারে। স্লিপপেজের ধাক্কায় আপনার ঠিক করে দেয়া SL ছাড়িয়ে লস চলে যায় অনেক সময়। এ সমস্ত কারণে শুক্রবার অনেক ট্রেডারই ট্রেড করতে সাহস পান না। বেশিরভাগ ট্রেডারকে জিজ্ঞেস করলে জানতে পারবেন তাদের অ্যাকাউন্ট খালি হয়েছে এই শুক্রবারেই। তবে ভালো প্রফিট তোলার জন্য এই শুক্রবারের জুরি নেই। বড় মুভমেন্ট যেমন আপনাকে লস করাতে পারে, সেভাবে লাভও করাতে পারে।

বাকি দিন গুলোঃ মঙ্গল, বুধ, বৃহস্পতিবার এই ৩ দিন গড়ে প্রতিটি পেয়ারে সবচেয়ে বেশি প্রাইস মুভমেন্ট হয়। এই দিনগুলোতে প্রাইসের মুভমেন্ট রেঞ্জ আপনি কিছুটা হলেও আন্দাজ করতে পারবেন। এই তিন দিন মার্কেট সবচেয়ে ব্যস্ত থাকে, এবং যত ব্যস্ত মার্কেট তত প্রফিট এবং লস করার সুযোগ। বিশেষ করে বৃহস্পতিবার বেশি পরিমাণ নিউজ থাকে এবং পিপস মুভমেন্ট বেশি হওয়ায় ট্রেডারদের লাভের সুযোগও বেশি থাকে।
যদিও রবিবারে মার্কেট বন্ধ থাকে, ট্রেড করা যায় না, তবুও বিভিন্ন ঘটনায় প্রাইসের কিছু আপ-ডাউন ঘটে, যা কিনা বেশিরভাগ সময় মার্কেট ওপেন হওয়ার আগেই পূর্বের অবস্থার কাছাকাছি চলে আসে। তাই ওপরের চার্টে রবিবারের মুভমেন্টও দেখানো হয়েছে। এছাড়া বিভিন্ন দেশের বিভিন্ন হলিডে বা ছুটির দিনগুলোও ট্রেড করার জন্য খুব একটা ভালো নয়, যেমন – ক্রিসমাস, নতুন বছর, ইস্টার ইত্যাদি। যেসব দিনে হাই ভোল্টেজ নিউজ বা ইকোনমিক ইভেন্ট থাকে, সেসব নিউজ বা ইভেন্ট সম্পর্কে আপনার পর্যাপ্ত প্রস্তুতি না থাকলে সেই দিনগুলোও আপনার জন্য খারাপে পরিনত হতে পারে। তবে কোন নির্দিষ্ট দিনই আপনার জন্য খারাপ নয়, যদি তাকে আপনি তাকে আপনার নিজের সেরা দিনে পরিনত করতে পারেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published.