ফরেক্স মার্কেটে কি ট্রেড করা হয় ?

Forex Bangla – একদম সহজ ভাবে বলি কারেন্সি ট্রেড করা হয় । কারণ , এখানে আমরা বাস্তবে কোন কিছুই কিনছি না। সুতুরাং এই ধরনের ট্রেডিং কিছুটা আপনার বিভ্রান্তিকর মনে হতে পারে।

আমরা যখন একটি কারেন্সি কিনি তখন আমরা একটি দেশের কিছু শেয়ার কিনছি , একটি প্রতিস্থানের শেয়ার কেনার মত। কারেন্সির দাম হল ওই দেশের বর্তমান এবং ভবিষ্যৎ অর্থনৈতিক অবস্থার শুধু মাত্র একটা প্রতিচ্ছবি।

যখন আমরা জাপানিজ ইয়েন কিনি (buy), আমরা মুলত জাপানি দেশের অর্থনীতিতে একটি শেয়ার কিনি। আমরা মনে করি জাপানি অর্থনীতির অনেক উন্নতি হচ্ছে এবং ভবিষ্যতেও আরও উন্নতি হবে বলে আসা করা যায়। যখন আমরা ওই শেয়ারগুলো বিক্রি (sell) করে দেব, আশা করি আমরা লাভ করব।

সুতুরাং, একটি কারেন্সির সাথে অন্য কারেন্সির আদান প্রদান হার সেই দেশটির অর্থব্যবস্থার তুলনায় অন্য দেশের অর্থব্যবস্থার প্রতিফলন।

Main Currencies

Money

সাধারণত কারেন্সি চিহ্নের তিনটি অক্ষর থাকে, যেখানে প্রথম দুইটি দেশের নাম নির্দেশ করে এবং তৃতীয়টি সেই দেশটির কারেন্সির নাম নির্দেশ করে।

যেমন NZD এর ক্ষেত্রে, NZ দিয়ে New Zealand বোঝানো হয়েছে, এবং D দিয়ে Dollar বোঝানো হয়েছে। সহজ, তাইনা?

উপরের কারেন্সিগুলো প্রধান কারন সেগুলোই সবচেয়ে বেশি ট্রেড করা হয়।

এই ভিডিওটি তে আলোচনা করেছি করেক্স কি ট্রেড করা হয় । এই ভিডিও শুধু মাত্র যারা নতুন তাদের জন্য খুব সহজ ভাবে বলা বোঝানো হয়েছে । ফরেক্স হচ্ছে একটা ট্রেডিং মার্কেট যেখানে অনেক মানুষ মুদ্রা ক্রয় এবং বিক্রয় করে লাভ করে ।

Related Posts

Leave a Reply

Your email address will not be published.