মারটিঙ্গেল ফরেক্স ট্রেডিং সিস্টেম লাভজনক এবং সহজ উপায় কী ? পার্ট – ১

Forex Bangla মারটিঙ্গেল সিস্টেম। এটি আমাদের চারিপাশে বিভিন্ন ক্ষেত্রে বহুল ব্যবহৃত একটি পদ্ধতি। প্রথমেই বলে রাখি এটা একটু ঝামেলার সিস্টেম। সবার মাথায় নাও ঢুকতে পারে প্রথমে। আমিও প্রথমে কিছুটা গরমিল করে ফেলেছিলাম। কিন্তু এখন ট্রেড করছি এবং লাভ হচ্ছে। জেনে রাখা জরুরি এটা কোন ট্রেডিং সিস্টেম না। এটা মানি ম্যানেজমেন্ট সিস্টেম। কিন্তু এটা অনুসরণ করার জন্য আপনার অনেক বেশি ডিপোজিট দরকার। কম ডিপোজিটেও ট্রেড করতে পারেন, কিন্তু প্রফিট অনেক কম হবে। কিন্তু এই সিস্টেমে লসগুলো রিকভার করে ফেলতে পারবেন সহজেই।

প্রজেক্ট ওভারভিউঃ

আপনি প্রতি ১০টা ট্রেডে গড়ে কতটি ট্রেডে লাভ করেন এবং কতটি ট্রেডে লস করেন? বেশিরভাগ ট্রেডার গড়ে ৪-৫টি ট্রেডে লাভ করে থাকে। জেনে অবাক হবেন যে অধিকাংশ ট্রেডার গড়ে ৬-৭টি ট্রেডে লাভ করে। কিন্তু তবুও আমরা লস করছি। এর কারণ মানি ম্যানেজমেন্ট জিনিসটা আমরা অনেক কম মেনে চলি, বলতে গেলে মানিই না। দেখা যায় ২টি ট্রেডে $৫০ লাভ তো ১টি ট্রেডে $২০০ লস। তাই আমাদের এই সিস্টেমের বেস হবে শক্তিশালী মানি ম্যানেজমেন্ট।


যেহুতু আমরা ১০টি ট্রেডে অন্তত ৪-৫টি ট্রেডে লাভ করতে পারি, তাই এই সিস্টেমটিও সাজানো হয়েছে এভাবেই। মজার ব্যাপার হল ১০টি ট্রেডের মধ্যে আপনি যদি মাত্র ১টি ট্রেডেও লাভ করতে পারেন, আপনার পূর্বের সব ট্রেডের লস রিকভার হয়ে যাবে। তাই আপনার ট্রেডিং স্ট্রাটেজি যাই হোক না কেন, আপনার নিশ্চিত করতে হবে যে আপনি কখনই পরপর ১০টি ট্রেডে লস করবেন না। আমার নিজেরও মনে হয় যে পরপর ১০টি ট্রেডে লস করা অনেক বেশি কঠিন। আপনি চাইলেও সহজে টানা ১০টি ট্রেডে লস করতে পারবেন না।

একটি ট্রেডে লস হলে, পরবর্তী ট্রেডে আমরা দ্বিগুণ লট সাইজে ট্রেড করবো।

ধরুন, প্রথমে আমরা ১ ডলার লটে একটি ট্রেড ওপেন করবো। ট্রেডটি যদি ৫০ পিপস লস হয়, তবে আমাদের $৫০ লস হবে। পরেরবার আমরা ২ গুন লট সাইজে ট্রেড ওপেন করবো। অর্থাৎ ২ ডলার প্রতি পিপ্স। যদি ৫০ পিপ্স লাভ হয়, তবে $১০০ লাভ হবে। অর্থাৎ আগের ট্রেডের $৫০ লস রিকভার তো হলই, বরং ২য় ট্রেডেও অতিরিক্ত $৫০ হল। যদি ২য় ট্রেডে লাভ না হয়ে লস হয়, তবে আমাদের টোটাল লস হবে $৫০+$১০০ = $১৫০. তাই পরের ট্রেড আমরা ওপেন করবো ৪ লটে। ৫০ পিপস লাভ হলেই $২০০ লাভ হবে। মানে আগের ২ ট্রেডের $১৫০ লস রিকভার এবং সাথে $৫০ প্রফিট। এভাবে চলতে থাকবে।

আপনারা যদি বিস্তারিত এই স্ট্রাটেজি সম্পর্কে জানতে চান, তাহলে আমি এটা নিয়ে বিস্তারিত লিখতে পারি। মনে রাখবেন মারটিঙ্গেল সিস্টেম রিস্কি, কিন্তু বুঝে ট্রেড করতে পারলে নিরাপদ। আমরা সম্পূর্ণভাবে অ্যাকাউন্টকে ৫ ভাবে ভাগ করে মানি ম্যানেজমেন্ট নির্ধারণ করবো, তাই যদি ১ বার ১০টি ট্রেড টানা লস হয়েও যায়, আপনার অ্যাকাউন্ট জিরো হবেনা। আপনি আরও ৪ বার একই ভাবে এই ট্রেড সাইকেল চালিয়ে যেতে পারবেন।

আপনাদের মতামত পেলেই কেবল সামনে এটা নিয়ে বিস্তারিত লেখা হবে। ধন্যবাদ সবাইকে।

Related Posts

Leave a Reply

Your email address will not be published.

Comments (5)