ফরেক্স রোবট কি ? ফরেক্স রোবটের উপকারিতা কি ?

ফরেক্স রোবট বা এক্সপার্ট এডভাইজর হলো একটি কম্পিউটার প্রোগ্রাম যা ট্রেডিং সিগনালের উপর ভিত্তি করে মার্কেটে অটোমেটিক বাই-সেল নেয়। মুলত যাদের প্রফিটেবল স্ট্রাটেজি সাইকোলজিকাল প্রবলেমের কারণে সফলতা পায়না তারাই এটি ব্যবহার করে থাকে।
মুলত C++ এবং MQL প্রোগ্রামিং ল্যাংগুয়েজের মাধ্যমেই mt4 টার্মিনালের EA (Expert Advisor) বা ফরেক্স রোবট তৈরি হয়। এটা মুলত একজন ট্রেডারের প্রফিটেবল স্ট্রাটেজিকেই কোডিং করে ফরেক্স রোবট বানানো হয়।
তাই কোন রোবট লস করলে বুঝতে হবে স্ট্রাটেজিটাতে প্রবলেম আছে। অথবা কোডিংয়ে সমস্যা আছে।
ফরেক্স রোবটের উপকারিতা কি?
ফরেক্স রোবটের সবচেয়ে বড় উপকারিতা হলো এটা যেহেতু একটি প্রোগ্রাম তাই এতে মানবিক কোন গুনাবলী থাকবেনা। তাই সাইকোলজিকাল বা সেন্টিমেন্টাল কোন ব্যাপার এতে থাকবেনা। আমরা যারা প্রফিটেবল একটি স্ট্রাটেজি থাকার পরো শুধু মাত্র সা্ইকোলজিকাল প্রবলেমের কারনে প্রফিট করতে পারিনা তাদের জন্য ফরেক্স রোবট হতে পারে সুন্দর একটি সমাধান।
এছাড়া ফরেক্স রোবট যদি টার্মিনালে সেট করে দেন তাহলে সে অটোমেটিক ট্রেড নিবে এবং বন্ধ করবে। তাই আপনি আপনার প্রয়োজনীয় সকল কাজ করতে পারেন রোবটের উপর আপনার ট্রেডের দায়িত্ব ছেড়ে দিয়ে।
ফরেক্স রোবটের অপকারিতা কি?
ফরেক্স রোবটের উপকারিতা যেমন আছে তেমনি অপকারিতাও আছে। নরমাল মেনুয়াল ট্রেডে আমরা যেমন মার্কেট এনালাইসিস করে, ফান্ডামেন্টাল এবং টেকনিক্যাল এনালাইসিস করে ট্রেড নিই। কিন্তু ফরেক্স রোবট জাষ্ট কিছু টেকনিক্যাল লেভেল ব্যবহার করেই বানানো হয়। তাই সে যখনি তার মধ্যে দেয়া ইনপুটগুলো পূরণ হয় তখনি ট্রেড নিয়ে নেয়। ম্যানুয়াল ট্রেডে আমরা যেভাবে একটা ট্রেডকে কন্ট্রোল করতে পারি ম্যানেজ করতে পারি রোবট ট্রেডে কিন্তু সেটা থাকেনা। যার ফলে রোবটকে যে মার্কেট কন্ডিশনে তৈরি একটি স্ট্রাটেজি দিয়ে কোডিং করা হয়েছিল অনেক সময় মার্কেট সিচুয়েশন চেঞ্জ হবার কারণে সে স্ট্রাটেজি আর কাজ করেনা তখন রোবট লস করতে থাকবে।
ফরেক্স রোবটে কয়েকটি সিস্টেম ব্যবহার করা হয় স্টপলস এবং টিপি সহ প্রপার মানি ম্যানিজমেন্ট ব্যবহার করে সেগুলাতে প্রফিট যাই হোক না কেন একাউন্ট সহজে জিরো হয়না। তকে কিছু রোবট আছে যেগুলাতে স্টপলস ব্যবহার করা হয়না জাষ্ট টেকপ্রফিট ব্যবহার করা হয়। সেসব রোবট এ মুলত গ্রীড এবং মার্টিংগালি সিস্টেম ব্যবহার করা হয়। আসলে এসব রোবটই সবচেয়ে বেশি প্রফিট করে এবং সবচেয়ে বেশি লস করে। মার্কেট যখন রেঞ্জি অবস্থায় থাকে তখন প্রফিট করে কিন্তু যখন একটানা আপ-বা ডাউন হয় তখন বেশিরভাগই একাউন্ট জিরো করে থাকে।
তাই রোবট এর ধরণের কারণে প্রফিট-লসটা বেশি হয়।
তাহলে কি আমি একটি ফরেক্স রোবট কিনে নিব?
এটাতে আমার উত্তর হবে, না। কারণ দীর্ঘদিনের অভিজ্ঞতায় আমি দেখেছি কেনা কোন রোবটই কন্টিনিউ প্রফিট করতে পারেনা। কারণ যে ব্যক্তির স্ট্রাটেজি দিয়ে একটি রোবট তৈরি হয় একমাত্র তিনিই সেটা কন্ট্রোল করে প্রফিট করতে পারেন। তিনিই জানেন মার্কেটের কোন কন্ডিশনে সেটাকে কিভাবে সেটিং করতে হবে। পরিবর্তন করতে হবে। তাই মুলত যেসব রোবটকে হলিগ্রেইল বলে অনেকে বিক্রির চেষ্টা করেন সেসব দিয়ে সে ব্যক্তিই প্রফিট করতে পারেন। আপনি পারবেননা।

অটোমেটিক ফরেক্স ট্রেডিং এর অনেক রোবট ইন্টারনেটে পাওয়া যায়। তারা সেসব বিক্রি করার এড দেয়। কিন্তু একটি জিনিস খেয়াল রাখতে হবে, আসলে তারা যেভাবে প্রফিট দেখায় সেরকম কোন হলি গ্রেইল ট্রেডিং সিস্টেমে নেই। আর যদি আসলেই কেউ সেরকম কিছু বানাতে পারে তাহলে সেটা কখনো বিক্রি বা শেয়ার করবেনা। অনেক বড় বড় প্রতিষ্ঠানে লাখ লাখ ডলার খরচ করে এরকম ট্রেডিং সিস্টেম বানাতে সক্ষম হলেও সেগুলা ব্লাক বক্সের মত লুকিয়ে রাখে। প্রকাশ করেনা।
এইতো কিছু দিন আগেও একটি Arbitrage সিস্টেম বাজারে ২০০০ ডলারে বিক্রি হয়েছিলো যারা বানিয়েছিলো তারা ব্রোকারের প্রাইছ ফিডের কিছু দূর্বলতা বের করে রোবটটি বানিয়েছিলো। বাংলাদেশের অনেকেই সেটা দিয়ে হাজার হাজার ডলার আয় করেছিলো। কিন্তু যখনি সেটা ব্যাপক হারে ব্যবহার হয় তখন ব্রোকার সেটি বন্ধ করে দেয়। এখন আর সেটা কাজ করছেনা। তাই বাস্তবতা বুঝতে হবে লজিকালি চিন্তা করতে হবে।
আর ফরেক্স রোবটের সবচেয়ে অপকারিতা হলো যারা এটার উপরই নির্ভরশীল হয়ে যায়, এটা ট্রেডারকে অলস করে দেয়। তাকে একজন সফল ফরেক্স ট্রেডার হিসেবে গড়ে উঠতে বাধা দেয়। তাই নিজের রেগুলার ট্রেডের সাথে জাষ্ট গবেষনা এবং এক্সপেরিমেন্ট হিসেবেই এটা ব্যবহার করা যায়। এবং অবশ্যই অপরের রোবট না নিজের স্ট্রাটেজিকেই কোডিং করে বা করিয়েই সেটা করবেন।
আজকে এ পর্যন্তই…..

Related Posts

Leave a Reply

Your email address will not be published.

Comments (1)

  1. আপনি ঠিক বলেছেন , লাভজনক কোন রোবট ই কেউ বিক্রি করবেনা । আমার নিজস্ব কিছু স্ট্র্যাটেজি আছে যে গুলো নির্দিষ্ট সময়ে কাজ করে , সেই স্ট্র্যাটেজি দিয়ে রোবট তৈরি করালাম একজন কে দিয়ে কিন্তু দেখা গেছে আমার স্ট্র্যাটেজির শতভাগ শর্ত পুরন করছে না । কি আর করবো বাধ্য হয়ে mql5 শেখা শুরু করলাম । এখন নিজেই রোবট টা ডেভেলপ করছি । এই ডেভেলপটা শুরু করেছিলাম ২০১৯ সালের শুরুর দিকে এখনো চলছে ।