মারটিঙ্গেল ট্রেডিং সিস্টেম অনেক রিস্কি – কিন্তু প্রফিটেবল অনেক পার্ট – ২

Forex Bangla – কিছুদিন আগে  আমাদের আগের পোস্ট এ মারটিঙ্গেল ট্রেডিং সিস্টেম এর সম্পর্কে ধারনা দিয়েছি। যেটা খুবই ভাল একটা উদ্যোগ। যারা সেটা পড়েননি তারা এই লিঙ্ক এ গিয়ে পড়ে নিতে পারেন।

ঠিকমত MM ঠিক থাকলে এই প্রক্রিয়া খুব ভাল কাজ দেয় । তবে এখানে বিশেষ বিশেষ কিছু বিষয় খেয়াল রাখতে হবে ।

এই system নিয়ে কাজ করতে হলে Huge পরিমাণ Balance থাকতে হবে । অন্তত পক্ষে Total balance দিয়ে যাতে নুন্নতম ১০-১৫ টা Trade open করা যায় সেদিকে খেয়াল রাখতে হবে। কারণ লট সাইজ বারিয়ে ট্রেড করতে থাকলে পর পর ১০ টা ট্রেডে সাধারনত লস হবার সম্ভাবনা থাকেনা।

profit হতে থাকলেই লট সাইজ বারিয়ে দেয়া ঠিক হবেনা, আমার অভিজ্ঞতা থেকে আমি মনে করি মুল balance এর সাথে ২০০-৩০০ $ যোগ হলেও লট সাইজ বারিয়ে দেয়াটা চরম বোকামি।

বিশেষ বিশেষ কিছু সময়ে ট্রেড করা থেকে দূরে থাকতে হবে। বিশেষ করে যখন 1H, 4H এর time frame এ price support বা resistance level এ থাকে, কারণ তখন breakout হলে মার্কেট এর volality বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

যেসকল News time এ মার্কেট ১০০-২০০ পিপ্স মুভমেন্ট করার সম্ভাবনা থাকে ঐ সময় এই ধরনের কোন system নিয়ে কাজ না করাই ভাল ।

এই ধরনের সিস্টেম এ stop loss use না করাই ভাল। তবে take profit অবশ্যই ব্যাবহার করা উচিৎ।

Long time এ এই ধরনের সিস্টেম কতটুকু ভাল কাজ করবে জানিনা কিন্তু short time frame এ এই সিস্টেম খুবই ভাল কাজ দেয়।

এই ধরনের সিস্টেম নিয়ে কাজ করার সময় নিজেকে জুয়াড়ি বানিয়ে ফেলা ঠিক না, অল্প অল্প করে লাভ নিতে থাকলে মাস শেষে বেশ ভাল রকমের লাভ থাকে।

নুন্নতম ৬ মাস ডেমো করে নিজের সুবিধা অসুবিধা গুলো বুঝে নেয়া উচিৎ।

ডেমো এবং আসল ট্রেডিং এ অনেক পার্থক্য থাকে, বিশেষ করে এই সিস্টেমে কাজ করার জন্য অনেক margin এর দরকার হয় যা ডেমো তে বেশি পাওয়া যায় কিন্তু আসল ট্রেডিং এ দেখা যায় কম, সুতরাং আসল ট্রেডিং শুরু করার আগে ব্রকার সম্পর্কে ভাল ধারনা নেয়া প্রয়োজন।

এই সিস্টেম এ ব্রকার এর spread যত কম হবে আপনার লাভের সম্ভাবনা ততই বেশি থাকবে।

সবশেষে একটি কথা বলতে চাই যে এই সিস্টেম সবার জন্য নয়, যারা ডেমো করে নিজেকে এই ধরনের কোন সিস্টেমের সাথে খাপ খাইয়ে নিতে পারবেন তারাই শুধুমাত্র এই সিস্টেম নিয়ে Real treading শুরু করতে পারেন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published.