আসলেই ফরেক্স ট্রেডিং কি আপনার করা উচিত ?

FBS VPS

আপনি এই লেখাটি পড়ছেন, তার মানে আপনি বর্তমানে ফরেক্স ট্রেডিং করছেন, পূর্বে কখনো করেছেন বা ফরেক্স নিয়ে শুনেছেন, আগ্রহ রয়েছে এবং ভবিষ্যতে করতে আগ্রহী। যেহুতু ফরেক্স ট্রেডিংয়ের সাথে টাকা-পয়সা জড়িত এমন একটি ব্যবসা, তাই আপনার অবশ্যই ভেবে নেয়া উচিত আপনার আসলেই ফরেক্স ট্রেডিং করা উচিত কিনা। এই লেখায় ফরেক্স ট্রেডিং সম্পর্কে কিছু পয়েন্ট তুলে ধরা হবে, যা আপনাকে অন্যভাবে ভাবিয়ে তুলবে যে আসলেই আপনার ফরেক্স ট্রেডিং করা উচিত কিনা এবং আপনি নিজেকে ফরেক্স ট্রেডিং করে লাভ করতে পারবেন বলে উপযুক্ত মনে করেন কিনা।

বিভিন্ন ধরণের ব্যবসা রয়েছে। সব ধরনের ব্যবসাতেই লাভ করা সম্ভব। ফরেক্স ট্রেডিংও সেই ব্যবসাগুলোর মধ্যে একটি। কিন্তু সব ব্যবসা কিন্তু সবার জন্য নয়। কিছু ব্যবসা আছে ঠিকমত দিয়ে বসে যদি যেতে পারেন একবার, তাহলে আর চিন্তা নেই। যেমন বসুন্ধরা সিটি মার্কেটের দোকানগুলো বেশ ভালোই চলে। আপনি সেই মার্কেটে একটি দোকান কিনে ফেলে যদি দোকান দিয়ে বসেন, ভালো প্রোডাক্ট থাকলে এমনিতেই ব্যবসা বেশ চলে যাবে। প্রতিদিন মাথা খাটানোর কোন ব্যাপার নেই। বসে বসে হিসাব রাখবেন। গলির মোড়ে দোকান দিয়ে বসাও অনেকটা একই রকম। আবার বড় সফল কোন কোম্পানিতে টাকা খাটিয়ে পার্টনার হয়েও এ ধরনের সহজ নিশ্চিন্ত ইনকাম সম্ভব।


আবার কিছু ব্যবসা আছে যেখানে সর্বদা নিজেকে পরিশ্রম দিয়ে যেতে হয়। সাধারনত নিজের ব্যক্তিগত ছোট উদ্যোগের ব্যবসাগুলো প্রথমদিকে এমন হয়ে থাকে। এই ২য় ধরনের ব্যবসাগুলোতে আপনি বসে বসে খেতে পারবেন না, আপনাকে নিয়মিত কাজ করতে হবে। ফরেক্স ট্রেডিংও এই ২য় ধরনের ব্যবসার মধ্যে পড়ে। ২-৩ বছর ফরেক্স ট্রেডিং করেও অনেক ট্রেডারই আছে যারা একে ঠিক ব্যবসা হিসেবে মেনে নিতে পারেন না। শখ করে কিছু ডলার দিয়ে ভাগ্য পরীক্ষা করেন। কিন্তু ফরেক্সে সফলতা পেতে হলে একে অন্য সাধারন ব্যবসার মতই সিরিয়াসভাবে নেয়া জরুরী। অন্য ব্যবসা করলে ট্রেড লাইসেন্স করার প্রয়োজন আছে, ব্যবসা চুক্তিপত্র, ব্যাংক অ্যাকাউন্ট করতে হয়, অফিসও নিতে হয়, তাই আমাদের মধ্যে এক ধরনের সিরিয়াসনেস কাজ করে। কিন্তু ফরেক্স ট্রেডিংয়ের ক্ষেত্রে আমরা ঘরে বসে অ্যাকাউন্ট খুলে ই-কারেন্সি দিয়ে ট্রেড করা শুরু করে দিতে পারি, তাই আমাদের অনেকের কাছেই সিরিয়াস ব্যবসা আর মনে হয় না এটা। অন্য ব্যবসার মত একসাথে বড় টাকা দিয়ে শুরু করতে হচ্ছে না, অফিসের ফার্নিচার, জিনিসপত্র কিনতে হচ্ছে না, তাই ব্যবসাও মনে হচ্ছে না। টুকটাক লস করলে আবার ডিপোজিট করছি আমরা ভেঙ্গে ভেঙ্গে। সাধারন ব্যবসায় যেখানে ২-৩ লাখ টাকা লস খেলেই মাথা খারাপ হয়ে যায়, ১-২ বছরে ফরেক্সে ৫-১০ লাখ টাকা লস খেয়েও অনেকেই খুব একটা আফসোস করেন না। আসলে লস যে হচ্ছে সেটা অনেকেই অনুভব করেন না।
আপনি যদি এ ধরনের মেন্টালিটি নিয়ে ফরেক্স ট্রেডিং করতে আসেন, তবে লস করবেনই। ১ম ধরনের আরামের ব্যবসা ফরেক্স ট্রেডিং না। কিন্তু অনেকেই ফরেক্স ট্রেডিংয়ে আসেন ভুল ধারনা নিয়ে। অনেকে এক্সপার্ট-প্রফেশনাল ট্রেডার সেজে ১০০% লাভের লোভ দেখিয়ে ফরেক্সে বিনিয়োগ করায়, অনেকে মাসে ১০০০ পিপস লাভের লোভ দেখানো সিগন্যাল দেয়, অনেকে হাজার হাজার ডলার ১ দিনেই কামানোর ভুয়া স্ক্রিনশট দেয়। এ সকল কারণে আমরা ভুল ধারনা পাই যে ফরেক্স হল স্বর্ণের খনি। সবাই খনি থেকে স্বর্ণ তুলছে আর আমি তুলবো না? তারপর স্বর্ণ তুলতে এসে সবকিছু খুইয়ে আবার কিছু মাস পর নিজের কাজে ফিরে যাই।
আপনি যদি ভাবেন এক্সপার্ট ট্রেডারদের কাছ থেকে সিগন্যাল দিয়ে, দামি রোবট কিনে, কিংবা প্রফেশনাল ট্রেডারদের সাথে টাকা ইনভেস্ট করে ফরেক্সে লাভ করবেন, তবে এখনই সাবধান হয়ে যান। কারণ বেশিরভাগ ফরেক্স সিগন্যালই ভুয়া, অধিকাংশ রোবট লং টার্মে গিয়ে আর কাজ করে না, আর যেসব ফান্ড ম্যানেজাররা টাকা নিয়ে ট্রেড করে, তারা বেশিরভাগ নিজেরাও লাভ করতে পারেনা, অন্যের টাকা নিয়ে জুয়া খেলে। ভালো ট্রেডাররা নিজের ট্রেডিং নিয়েই ব্যস্ত থাকে, অন্যের টাকার ভার নিয়ে ঝামেলায় পড়তে চায় না। তাই নিজে ফরেক্স ট্রেড করতে না পারলে, অন্যের ওপর নির্ভরশীলতা বাদ দিন। অন্যের ওপর নির্ভরশীল হয়ে ফরেক্সে জীবনেও লং টার্মের জন্য লাভবান হওয়া সম্ভব না, কেউ কখনো পারেনি।


আমার কি আসলেই ফরেক্স ট্রেডিং করা উচিত?


আপনার ফরেক্স ট্রেডিং করা উচিত কিনা সেটা আপনার থেকে আর ভালো কেউই বলতে পারবে না। আমাদের আশে-পাশে অনেক মানুষ রয়েছেন যারা নিজেরা যেগুলো মানে না, কিন্তু মানুষকে উপদেশ দিয়ে বেড়ায়। ফরেক্সে আপনি এ ধরনের মানুষ অনেক বেশি পাবেন। তাই এ ধরনের মানুষের ভ্রান্ত উপদেশ থেকে নিজেকে ক্ষতিগ্রস্থ না করতে চাইলে, নিজের ইমোশনাল ইন্টেলিজেন্সকে কাজে লাগাতে হবে। সবার কাছ থেকে উপদেশ-বুদ্ধি শুনবেন, কিন্তু তারপর নিজে ভাববেন, নিজে সিদ্ধান্ত নিবেন যা মনে হয়। আমাদের বিবেক শত শত মানুষের সাজেশন থেকে ভালো সিদ্ধান্ত নিতে সক্ষম। প্রথমে আপনার কাজ হবে ফরেক্স ট্রেডিং সম্পর্কে সবকিছু বুঝে নেয়া। পরবর্তীতে অল্প অল্প করে ডেমো এবং স্বল্প ব্যালেন্স নিয়ে রিয়েল ট্রেডিং করবেন। সবসময় দিন/সপ্তাহ শেষে খুঁজে দেখবেন কেন আপনার লস হল, কি ভুল ছিল, আর কি করলে ভুলগুলো পরবর্তীতে এড়িয়ে চলা যাবে। এটা যখন আপনি সিরিয়াসলি করবেন, আপনি নিজেই বুঝতে পারবেন আপনাকে দিয়ে আসলেই ফরেক্স হবে কি হবে না। আমাকে বা আরেকজনকে এটা আপনাকে বলে দিতে হবে না। আপনি নিজেকে জিজ্ঞেস করুন, আপনার ট্রেডিং হিস্টোরি দেখলেই আপনি বুঝতে পারবেন। আমরা বেশিরভাগ মানুষই যেটা করি তা হল আমরা বুঝি যে আমারা ভালো ভাবে ট্রেড করতে পারছি না, কিন্তু ভাগ্য পরীক্ষা করতে চাই, ভাবি যে চেষ্টা করে দেখি, ভালো লাভ হয়েও যেতে পারে। আমরা টিকে থাকার জন্য ট্রেড করি না, অনেকদিনের জন্য ট্রেডার হব বলে ট্রেড করি না। আমরা আজকে অনেক বেশি লাভ করবো এই লোভে ট্রেড করি বলেই বেশি রিস্ক নিতে পারি, ভুল সিদ্ধান্ত নিতে পারি এবং লস করতে পারি। ফরেক্সের বেশ কিছু বিষয় আছে, যেগুলো কেউ কাউকে শিখাতে পারবে না হাজার চেষ্টা করেও। এগুলো ধাপে ধাপে নিজের অভিজ্ঞতা দিয়ে নিজেই শিখে নিবেন, এবং সেই শেখাই শ্রেষ্ঠ শিক্ষা। কোন বিষয়ে সমস্যায় পড়লে বা না বুঝলে প্রশ্ন করবেন, অন্য ট্রেডারদের থেকে সাহায্য পাবেন।
শুধু শুধু ফরেক্স করে টাকা নষ্ট করার দরকার নেই যদি মনে হয় আমাকে দিয়ে হচ্ছে না। আমি আশে-পাশে পরিচিত অনেক মানুষকে চিনি যারা অযথাই ফরেক্স করে সময় এবং টাকা দুটোই নষ্ট করেছেন। আবার এমন বহু মানুষকে চিনি যারা নিজের প্রচেষ্টায় ফরেক্সে অনেক ভালো লাভ করছেন দীর্ঘ সময় ধরে। তাই প্রচুর লস করার আগেই আত্ম-পর্যালোচনা করুন আপনি কোন দলে পরেন। অন্য অনেক সম্ভাবনাময় ব্যবসা আছে আপনার জন্য যেখানে আপনি চেষ্টা করলে ভালো করতে পারবেন। যেই ব্যবসাই করবেন, সেটা যদি ১০০% মন দিয়ে বুঝে করার চেষ্টা করা হয়, তাতে সফল হবেনই। তাই আজই নিজেকে প্রশ্ন করুন আমি আজ যে অবস্থায় আছি, তাতে কি আমি ফরেক্স করার যোগ্য? যদি উত্তর হয় না, তবে ফরেক্স চালিয়ে যেতে চাইলে নিজেকে আরও উন্নত করার চেষ্টা করুন, আর ফরেক্স চালিয়ে যেতে না চাইলে অন্য কিছু মন দিয়ে করার সিদ্ধান্ত নিন। আপনার জন্য শুভকামনা রইলো।

Related Posts