ফরেক্স কিভাবে পিওর ব্যবসা জেনে নিন.

FBS VPS

ফরেক্স কিভাবে পিওর ব্যবসা জেনে নিন…

অনেকেই ফরেক্স নিয়ে অনেক রকম অভিমত ব্যক্ত করেন যে, ফরেক্স হালাল বা হারাম। যারা ফরেক্স নিয়ে কাজ করেন তারা সকলেই বলেন ফরেক্স একটা ব্যবসা। অনেকে বুঝে বলেন আবার অনেকে না বুঝে। সবার প্রথমে যে বিষয়টাতে নজর দিতে চাই সেটা হল শিখার শুরুতেই আমরা সবাই শিখি যে, ফরেক্সে আমি লাভ করলে কেউ না কেউ লস করেছে। ফরেক্স হল জিরোসাম। আরে ভাই, প্রথম কথাটাতেইতো একটা ফালতু কথা। একজন লাভ করে অন্যের লস করে তাহলে এটাতো গ্যাম্বলিং। নারে ভাই, আসল ব্যাপারটা তা না। একজন ব্যাংকার হিসেবে আমি এই ভ্রান্ত ধারনাকে ক্লিয়ার করতে চাই।

একটা উদাহরণ দিয়ে শুরু করি। একজন মুদি দোকানি এক হালি ডিম ৩৫ টাকায় বিক্রি করে ৩ টাকা লাভ করলো। এখন বলেন, দোকানদার ৩২ টাকায় কিনলো আর লাভ করলো ৩ টাকা। লাভের ৩ টাকা কে দিলো তাকে? উত্তরঃ ক্রেতা। তাহলে কি ক্রেতা ৩ টাকা লস করেছেন??? ক্রেতার কাছ থেকে ৩ টাকা নিয়েইতো বিক্রেতা ৩ টাকা প্রফিট করেছেন। এভাবে ভাবুন, দেখবেন সকল ব্যবসাই জিরোসাম। এখন কথা হলো ৩৫ টাকা দিয়ে কিনে যদি ক্রেতা তার ডিমের চাহিদা পূরণ করতে পারেন তবে ৩ টাকা বেশি দিয়ে কিনা এটাকে লস বলা যাবে না। এটা হল তার ডিমের চাহিদা পূরণের কস্ট প্রাইজ(খরচ)। দুনিয়ার সকল ব্যবসায়ই কেউ লাভ করলে সেই লাভের টাকা কারও না কারও পকেট থেকে আসে।

এবার ফরেক্সে আসি। ফরেক্সে হল মুদ্রার বাজার। যখন যার যে কারেন্সি দরকার হয় তখন সে ঐ কারেন্সি মার্কেট থেকে কিনে নেয়। সাভাবিক নিয়মেই ডিমান্ড বাড়লে দাম বাড়ে আর সাপ্লাই বাড়লে দাম কমে।

ধরুন, আপনি যুক্তরাজ্য থেকে আপনি এক জাহাজ পণ্য কিনে এল সি করে বাংলাদেশে আমদানি করবেন। পণ্যের পেমেন্ট পাউন্ডে দিতে হবে। আপনি ব্যাংকে টাকা জমা দিবেন। ব্যাংক টাকা দিয়ে পাউন্ড কিনবে ফরেক্স মার্কেট(স্পট) থেকে। তারপর এল সির বিল পেমেন্ট করবে পাউন্ডে। ব্যাংক যে রেটে পাউন্ড কিনলো সেখান থেকে অবশ্যই কেউ লাভ করেছে( যদি কম দামে কিনে বেশি দামে বিক্রি করে থাকে) অথবা লস করেছে(যদি বেশি দামে কিনে কম দামে বিক্রি করে থাকে)। ধরলাম, কালকের তুলনায় আজকে বেশি রেটে ব্যাংক পাউন্ড কিনলো। এর মানে কি আপনি বা আপনার ব্যাংক লস করেছে? এটাকে লস বলা যাবেনা। এটা হতে পারে হাই কস্টিং(অধিক ক্রয়মূল্য)। আজকে পেমেন্ট করতে হবে তাই পাউন্ড লাগবে এবং আজকে কিনতেই হবে প্রাইজ যাই হোক। কোটি কোটি টাকার ব্যবসাতো বন্ধ রাখা যাবে না। এটাই বাস্তব।

সাপোর্ট/রেসিঃ কখন ব্রেক করে? যখন ডিমান্ড বা সাপ্লাই চরম পর্যায় থাকে। খেয়াল করবেন ব্যাংক রেট বাড়লে সাথে সাথে ঐ কারেন্সির ডিমান্ড বা ভ্যালু হু হু করে বেড়ে যায়। কারন সকলেই ঐ কারেন্সি কিনে রিজার্ভে রাখতে চায় ভবিষ্যতে যাতে বাড়তি ব্যাংক রেটের কবলে পড়তে না হয়।

এবার আসি আপনি, আমি ও ফরেক্স বিষয়ে। একটা কথা জানেন যে ফরেক্সে রিটেইল ট্রেডারদের % খুবই সামান্য। আপনি, আমি তথা আমরা কয়েকজন ট্রেড(মুদ্রা কেনাবেচা) করছি কিছু প্রফিটের আশায়। কিন্তু মার্কেটের ম্যাক্সিমাম পারটিসিপেন্ট(ব্যাংক ও ফিনান্সিয়াল অরগানাইজেশনসমূহ) ট্রেড করে তাদের প্রয়োজনে তথা বৈদেশিক বানিজ্য চালানোর জন্য।

আমাদের দেশে ব্যাঙ্কগুলোর ফরেক্স করার অনুমোদন নাই বলে আমরা জানি। ভুল। অনুমোদন আছে কিন্তু রেস্ট্রিক্টেড। ব্যাংক কোন কারেন্সি কিনলো, কেন কিনলো সেন্ট্রাল ব্যাংকের কাছে জবাব্দিহিতা(কোথায় পেমেন্ট করতে হবে/কেন পেমেন্ট করতে হবে/কত পরিমান লাগবে ইত্যাদি) থাকতে হবে প্রপার ডকুমেন্টেশনের মাধ্যমে।

লেখাটি খেয়াল করে পড়লে আপনার ট্রেডিং-এ অনেকটাই পজিটিভ প্রভাব ফেলবে বলে আশা করি। বিশেষ করে ফান্ডামেন্টাল কিছু বিষয়ের দরুন কারেন্সীর ডিমান্ড বা সাপ্লাই-এর ধারনা পাবেন। এই পোষ্টটি শেয়ার করে সবাইকে জানিয়ে দিন ।

Related Posts

x