আসুন জেনে নেই ফরেক্স নিয়ে প্রাথমিক ধারনা। শুধু মাত্র নতুনদের জন্য (পর্ব – ২)

জারা গত পর্বের পোস্টটি পরেছেন তারা হয়ত ফরেক্স কি তা অনেকটা বুঝে গেছেন (মানে সাধারন ধারনা পেয়েছেন) আর যারা এখনো আগের পোস্ট পড়েন নি তারা এই লিঙ্ক এ ক্লিক করে দেখে নিন । এখন জানবো কিসের উপর ভিত্তি করে ট্রেডিং সিদ্ধান্ত নিতে হয়। সিধান্ত হয় মূলতঃ দু’টি জিনিসের উপর ভিত্তি করেঃ ১. ফান্ডামেন্টাল এনালিসিস, ২. টেকনিক্যাল এনালিসিস

কোনটা ভালোঃ

এই প্রশ্নটা অনেকটা ডিম আগে না মুরগী আগে?-এর মতন। অর্থাৎ এব্যাপারে নানা মুনির নানা মত। তবে একটি ব্যাপারে সবাই একমত যে কারেন্সি ট্রেড করার জন্য ফান্ডামেন্টাল এনালিসিস ও টেকনিক্যাল এনালিসিস দুটোই কিছু কিছু জানতে হবে।

ফান্ডামেন্টাল এনালিসিসঃ
এটি মূলতঃ কোন দেশের ইকোনমির (এছাড়া রাজনৈতিক স্থিতিশীলতা ইত্যাদি) সাথে সম্পর্কযুক্ত। যদি কোন দেশের ইকনমির শনৈ শনৈ উন্নতি করে, রাজনৈতিক অবস্থা স্থিতিশীল হয় তবে সেদেশের মূদ্রাও খুব সম্ভবতঃ বেশী আকর্ষণীয় হবে, সে দেশের উপর অন্য দেশের আস্থা বৃদ্ধি পাবে অর্থাৎ সেদেশের মূদ্রার দাম বৃদ্ধি পাবে।

উদাঃ সম্প্রতি অষ্ট্রেলিয়ান ডলারের দাম বেড়েছে কারণ অন্যান্য দেশের তূলনায় অষ্ট্রেলিয়ার ইকনমি ভালো করছে। ইকনমি ভালো হতে থাকলে, ব্যাঙ্ক ইন্টারেস্ট রেট ও বাড়ে (মূল্যস্ফিতি মোকাবেলা করার জন্য)। একচুয়ালি সম্প্রতি অষ্ট্রেলিয়া তাদের জমার উপর ব্যাঙ্ক ইন্টারেষ্ট রেট ও বাড়িয়েছে যার ফলে অষ্ট্রেলিয়ান ডলারের দাম আরো বৃদ্ধি পেয়েছে (কারণ অনেকেই ইউএস ডলার বেচে অষ্ট্রেলিয়ান ডলার কিনে ব্যাঙ্কে রাখতে চাইবে ৪.৫% লাভ পাওয়ার জন্য। ইউ এস ডলার ব্যাঙ্কে রাখলে এখন ০.২৫% লাভ পাওয়া যায়) । এথেকে ফাণ্ডামেণ্টাল এনালিসিস সম্পর্কে ধারণা পাওয়া গেল।

Related Posts

Leave a Reply

Your email address will not be published.