ফরেক্সে প্রফিটেবল ট্রেডার হয়ে ওঠা যায় কিভাবে এবং কি রকম সময় লাগতে পারে ? – Forex Bangla Profit Tips

ফরেক্সে সবাই লাভ করার জন্যই আসেন। কিন্তু সবাই কি ফরেক্স ট্রেডিং শুরু করেই লাভ করা শুরু করে দিতে পারেন ? পারেন না। ফরেক্স ট্রেডিং বা যেকোনো বিনিয়োগনির্ভর ব্যবসা করতে গেলে জানার পরিধিকে অনেক বাড়াতে হয়, শিখতে হয় অনেক কিছু। এ শেখাটি কেউ লস করে শিকেন, কেউ অন্যকে দেখে শিখেন, কেউ বা পড়ে শিখেন। একেকজনের শিখতেও লেগে যায় অনেক বছর। কেউ কেউ ৩-৪ বছর ধরে ট্রেড করছেন, কিন্তু শিখে উঠতে পারেননি কিছুই, আবার কেউ কেউ ৬ মাসেই হয়তো পরিশ্রম করে মার্কেটকে ভালভাবে দখলে নিয়ে এসেছেন। নতুন ফরেক্স শিখছেন বা অনেক বছর ফরেক্স ট্রেডিং করে ব্যর্থ সবারই একই জিজ্ঞাসা, কবে লাভবান ফরেক্স ট্রেডার হয়ে উঠতে পারবো। এ লেখায় আপনার সেই প্রশ্নের উত্তর মিলবে।


ফরেক্সে লাভবান ট্রেডার হয়ে ওঠা যায় কিভাবে?


লাভবান ফরেক্স ট্রেডার হতে কতদিন লাগে, এই প্রশ্নের চাইতে একজন ট্রেডারের যেই প্রশ্নটি করা গুরুত্বপূর্ণ তা হল একজন লাভবান ট্রেডার কিভাবে হয়ে ওঠা যায়। সেই লাভবান ট্রেডার হয়ে ওঠার গুনগুলো অর্জন করতে আপনার যতদিন লাগবে, ঠিক ততদিন সময়ই প্রয়োজন হবে আপনার একজন লাভবান ট্রেডার হয়ে উঠতে। মনে রাখতে হবে, যেকোনো বিষয়ে সফল হবার পূর্বশর্ত হল সে বিষয়ে প্রচুর অভিজ্ঞতা লাভ। সাফল্যের কোন শর্টকার্ট নেই, সেটা যে ক্ষেত্রেই হোক না কেন। ফরেক্স ট্রেডিংয়ের মূল সমস্যা হল আপনি ট্রেড করতে গিয়ে আসে-পাশের বিভিন্ন ট্রেডারদের লোভনীয় অফার-স্ক্রিনশট দেখে নিজেকে বিভ্রান্ত করে ফেলবেন। বেশিরভাগ ট্রেডার তাই করেন। তাই ১০০ তলা সাফল্যের বিল্ডিংয়ে বেশিরভাগ ট্রেডার সিঁড়ি রেখে ঝুঁকিপূর্ণ লিফট দিয়ে উঠতে চেষ্টা করে, মাঝ পথে লিফট আটকে যায়। তারপর আবার নেমে আবার সিঁড়ি দিয়ে উঠতে শুরু করেন, মাঝে আবার লোভনীয় লিফট দেখে আবার শর্টকার্ট মেরে ওঠার চেষ্টা করেন। কিন্তু লোভনীয় লিফটগুলো কখনোই গন্তব্যে পৌঁছতে পারে না। সাফলের ১০০ তলায় উঠতে হলে আপনাকে সিঁড়ি বেয়েই কষ্ট করে উঠতে হবে। কত সময় লাগবে? তা আসলে নির্দিষ্ট করে বলা সম্ভব নয়। কারণ হল একেকজনের শেখার ক্ষমতা একেকরকম। কিন্তু যারা শর্টকাটে শিখতে গিয়ে এদিক ওদিক লোভে পড়ে বিভ্রান্ত হয়ে পড়েন, তারা ১০ বছর ফরেক্স ট্রেডিং করলেও হয়তো কিছু শিখবেন না, কিন্তু যে সঠিক পথে চেষ্টা করবেন, তিনি হয়তো ৬ মাসেই পারবেন। কিন্তু মনে রাখবেন, আপনি কতদিনে একজন লাভবান ট্রেডার হয়ে উঠতে পারবেন, প্রক্রিয়াটি নির্ভর করে পুরোপুরি আপনার নিজের ওপর।

তবে যতই সময় যাবে, আপনার অভিজ্ঞতা ততই বাড়বে, আপনি ততই পরিপক্ক হয়ে উঠবেন। এর কারণ হল বিভিন্ন ধরনের মার্কেট কন্ডিশন এক্সপেরিয়েন্স করা। গ্রিস ক্রাইসিস যে দেখেনি, সে বুঝতোনা যে ইউরো এভাবে দুর্বল হতে পারে, ব্রেক্সিট যেই ট্রেডার দেখেনি, তার পক্ষে বোঝা কঠিন এভাবে পাউন্ড রাতারাতি দুর্বল হতে পারে, ইউরোপ-আমেরিকার নির্বাচনগুলো প্রত্যক্ষ না করলে ফরেক্স মার্কেটে এগুলোর প্রভাব বোঝা কঠিন, এনএফপির বিধ্বংসী মুভমেন্ট না দেখলে ট্রেডারদের পক্ষে বোঝা কঠিন যে একটি নিউজ ডাটা রিলিজ মার্কেটে এভাবে প্রভাব রাখতে পারে। মার্কেটে যে সব কিছুই সম্ভব, কোন প্রাইস লেভেলই যে অসম্ভব নয়, এগুলো বুঝতে হলে মার্কেটের সাথে আপনাকে সময় কাটাতেই হবে। 
তবে…
প্রফিট করতে হলে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল মানি ম্যানেজমেন্ট। এবং আপনাকে বুঝতে হবে ফরেক্সে একবার লাভ মানেই লাভ না। নিয়মিত লাভ করে যে ট্রেডার, সেই কিন্তু লাভবান ট্রেডার। একবার গ্যাম্বলিং করে বিশাল লাভ করে ফেলেছে, তাকে আপনি লাভবান ট্রেডার বলতে পারেন না। আপনি যদি লাভবান ট্রেডার হতে চান, আপনাকে এমনভাবেই ট্রেড করতে হবে, যাতে নিয়মিত লাভ করতে পারেন। একবার ১০,০০০ ডলারকে ২০,০০০ ডলার বানিয়ে ফেললেন, পরে সেই ২০,০০০ থেকে লস করে আবার ৫০০০ ডলারে চলে আসলেন, আপনি কিন্তু লাভবান ট্রেডার নন। আপনি নিশ্চয়ই চান যে লাভ কম হলেও, লাভটা যেন নিয়মিত হয়। তার জন্য দরকার সঠিক মানি ম্যানেজমেন্ট। ট্রেডটাই এমনভাবে করতে হবে যাতে অ্যাকাউন্টে বড় ধরনের লস না হয়। কারণ অ্যাকাউন্ট শুন্য হয়ে গেলে ট্রেড করবেন কি দিয়ে? এই ব্যাপারটি আমিও অনেক পরে এসে বুঝেছি যে ফরেক্সে লাভবান ট্রেডার হতে চাইলে আগে অ্যাকাউন্ট বাঁচাতে হবে। অ্যাকাউন্ট টিকে থাকলে লাভ এমনিতেই আসবে। 
মার্কেট সম্পর্কে আপনার জ্ঞ্যান প্রতিনিয়ত বাড়বে। শিক্ষার কোন শেষ নেই। যতই আমরা শিখতে পারবো, ততই আমাদের সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা বাড়বে। কিন্তু তার মানে এই নয় যে নির্দিষ্ট কিছু সময় অতিবাহিত না করলে লাভবান ট্রেডার হয়ে ওঠা যাবে না। আবার হুট করেও লাভবান ট্রেডার হয়ে ওঠা যাবে না। অনেক কিছু শিখুন, অনেক কিছু জানুন। সঠিক পথে এগিয়ে যেতে পারলে ১ বছরেই আপনি লাভবান ট্রেডারে পরিনত হতে পারবেন। ১ বছরেই সবাই লাভবান ট্রেডার হতে পারবে তা বলছি না। কিন্তু সঠিকভাবে কিছু বিষয় মেনে চললে, মার্কেট সম্পর্কে আইডিয়া নিতে পারলে সম্ভব হবে। আহামরি প্রফিট করতে পারবেন তা নয়। কিন্তু লসের পাল্লা থেকে লাভের পাল্লায় চলে আসতে পারবেন। 
কবে সফল ট্রেডার হয়ে উঠতে পারবো, এটা কোন সঠিক প্রশ্ন নয়। কিভাবে সফল ট্রেডার হয়ে উঠতে পারবো, এটাই সবার প্রশ্ন হওয়া উচিত। এ প্রশ্নের উত্তর পেলেই আপনি নিজেকে আরও উন্নত করতে পারবেন এবং সফল ট্রেডারে রুপান্তর করতে পারবেন। কবে সফল হব, এ ধরনের প্রশ্ন শুধুমাত্র আপনার লোভই বাড়াবে। আর লোভ থেকেই আমরা বেশী বেশী ট্রেড করি, ঝুঁকিপূর্ণ ট্রেড করি, যার ফলশ্রুতিতে আমরা লস করে ফেলি। কবে সফল হব থেকে দৃষ্টি সরিয়ে যদি আমরা কিভাবে সফল হব সেই দিকে মননিবেশ করতে পারি, তবেই সফল হওয়া যাবে। 

Related Posts

Leave a Reply

Your email address will not be published.